রক্ত বিক্রি

যুগ যুগ থেকে রক্ত বিক্রি হয় আসতেছে। এখনও হচ্ছে, সরকার অনুমোদিত এ ব্যবসা। সামনেও হবে। আগে রক্ত বিক্রির নির্দিষ্ট স্থান ছিল যে গুলোকে ব্লাড ব্যাংক বলত। যেখানে রক্ত বিক্রেতার এবং ব্লাড ব্যাংক গুলোর উপার্জন হত।
এখন সচেতনতা বৃদ্ধির ফলে ব্লাড ব্যাংক গুলোতে ভাটা পরলেও নতুন কিছু রাস্তা বের হয়ে এসেছে এই রক্ত ব্যবসা কেন্দ্রিক।

১। রক্ত দিব বিকাশ করঃ রক্ত দেবার নাম করে বিকাশে যাতায়াত খরচ নেওয়া। এই শ্রেণী আসলে মানুষের বাচ্চা কিনা সন্দেহ আছে। এরা মুমূর্ষু রোগির জীবন নিয়ে খেলে। চিন্তা মুক্ত রোগির লোক যে প্রতারণার শিকার হয়েছে মাঝে মধ্যে তা বুঝতে অপারেশনের আগ পর্যন্ত অপেক্ষা করা লাগে। মাত্র ৪০০/৫০০ টাকার জন্য তারা এই কাজ টা করে থাকে।

২। কমিশন বা টার্গেটঃ রক্তে আবার টার্গেট বা কমিশন কি? ইহা কোন মাল্টি ন্যাশনাল বিজনেসের চাইতে কম কিসের। আপনি চাইলে এসব প্রতিষ্ঠানে নির্দিষ্ট পরিমান ব্যাগ রক্ত দিয়ে মাসে ১৫/২০ হাজার কামাইতে পারেন।

৩। ব্যবসায়িক চুক্তিঃ কি ভাবছেন এখানে চুক্তি ভুক্ত ব্যবসা কই পাইলাম। এই শ্রেণী স্মার্ট, তারা রোগির যত রক্ত লাগবে ম্যানেজ করে দিবে বিনিময়ে নির্দিষ্ট পরিমান অর্থ আদায় করবে। আর মৌখিক চুক্তি করে নেয় যেন কাউকে না বলে এমন কি যে ডোনার যাবে তাকেও না। এতে ইনকাম হয় কিন্তু কোন প্রমান রাখে না।

৪। আর্থিক ডোনারঃ এই কাজটা দীর্ঘ মেয়াদি। এর জন্য লাগে পরিচিত, প্রচার-প্রসার এবং অনেক রক্ত দাতার তালিকা। এরা ৪০০/৫০০ বা ২০০০/৫০০০ হাজারের জন্য কাজ করে না। এদের টার্গেট রক্ত দাতার তালিকা দেশে বিদেশে কোন দাতা বা দাতা সংস্থার কাছে দিয়ে সেই দাতা বা দাতা সংস্থার কাছ থেকে ডলারে কামানো।

এছাড়াও রোগির কাছে রেডিসনে চা খাবেন বলে বিল নিতে পারেন। রেন্ট এ কারে যাবে বলে ভাড়া নিতে পারেন কিন্তু এমন ছোট কাজ করলে আর যাই হোক পেট চলবে না।

এই ছিল বর্তমানের রক্ত ভিত্তিক কিছু ব্যবসায়িক রাস্তা। চাইলে আপনিও করতে পারেন। তবে অনুরোধ ১ নং টা করিয়েন না, করলে ৪ নং টি করেন।

কিন্তু আমার একটা কথা ছিল, আগের ব্লাড ব্যাংক গুলো তে রক্ত বিক্রেতারা টাকা পেত কিন্তু এই ২,৩,৪ সেক্টরের ব্যবসায়ীদের কাছ থেকে কি রক্তদাতারা কোন অর্থ পাইতেছে??

বিঃদ্রঃ রক্ত দাতাদের সচেতন করার জন্যই পোস্টটি লেখা। আপনি যদি একজন স্বেচ্ছায় রক্তদাতা হয়ে থাকেন, আপনি যদি মানুষের উপকারের জন্য রক্তদান করে থাকেন তখন সচতেন আপনাকে হতেই হবে। কারন আপনার রক্ত বিক্রি করে কেউ পেট চালাবে আপনি কি ভাবেন রোগির লোক আপনার জন্য দোয়া করবে, সে তো রক্ত ক্রয় করে নিয়েছে।

আমাদের কিছু কথা…

সংগঠন একটি সামাজিক প্রক্রিয়া। যেখানে একদল মানুষ একটি সাংগাঠনিক কাঠামোর অন্তভুক্ত হয়ে নিদিষ্ট কিছু লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন  সর্বদা নিরন্তন। মানবিক আবেদন এর ব্যাতিক্রম নয়।মানবিক আবেদন ও  একটি অলাভ জনক মানবসেবা ও মানব উন্নয়ন মূলক স্বেচ্ছাসেবী সংগঠন। মানুষ ও মানবতার সেবায় অঙ্গীকারবদ্ধ।

বাংলাদেশ ইনফরমেশন…

আমাদের অনুসরণ করুন…