আবেগ দিয়ে নয়, বিবেক দিয়ে কেন রক্তের কাজ করবেন?

আবেগ দিয়ে নয়, বিবেক দিয়ে কেন রক্তের কাজ করবেন?

আবেগ, বিবেক দুটোই মানুষের অন্তনিহীত থাকে। আবেগহীন বা বিবেকহীন মানুষ সমাজের সেই স্তরের মানুষ যাদের দ্বারা সমাজ উপকৃত না হলেও পত্যক্ষ বা পরোক্ষ ভাবে ক্ষতিগ্রস্ত হয়ে থাকে।

আবেগ কম বেশি সবার মাঝেই আছে। একজন নিষ্ঠুর মনের মানুষেরও কোন না কোন কিছুতে আবেগ কাজ করে। কিন্তু বিবেক সম্পর্ন সবাই হতে পারে না, বিবেক সুপ্ত অবস্থায় থাকে যাকে জাগ্রত করতে হয়।

আমরা যারা রক্ত ম্যানেজ করে দেবার কাজ করে থাকি তাদের আবেগ ভরপুর। খেয়াল করে দেখুন রক্তদান অনেকেই করে কিন্তু অসহায় রোগির জন্য কত জন রক্ত ম্যানেজ করে। জি হ্যা, আপনার আমার মাঝে আবেগ অন্যদের চেয়ে বেশি বিধায় রাত দিন কষ্ট করে রক্ত ম্যানেজ করে বেড়াই। যেন এ এক নেশা, নেশা মানবতার।

বিবেক কে কেন জাগ্রত করতে বলছি? আমদের কাছে যখনই রক্তের রিকুয়েস্ট আসে আবেগের বসে কে কত দ্রুত রক্ত ম্যানেজ করতে পারে তার যুদ্ধে নেমে পরি। খোঁজ খবর নেই না, রোগির লোকরা খুঁজছে কি না, তাদের মাঝে কেউ আছে কি না, প্রয়োজনে তাদের মাঝে থেকে কেউ অন্য গ্রুপের রক্ত দিয়ে এক্সচেঞ্জ করতে পারবে কি না ইত্যাদি না জেনেই যুদ্ধে নেমে পরি।

আপনি ১০ মিনিটের মাঝে রক্তটি ম্যানেজ করে দিলেন। রোগির উপকার হলেও সার্বিক ভাবে আপনি উপকারের চেয়ে ক্ষতি বেশি করলেন।
কি ভাবে? আপনি যখন ১০ মিনিটে রক্তটি ম্যানেজ করছেন কোন কিছু না জেনেই তখন সেই রোগির লোকরা আপনার আমার মত স্বেচ্ছাসেবীদের উপর পুরোপুরি নির্ভরশীল হয়ে পরে। আপনি বলতে পারেন রক্ত ম্যানেজ করাইতো আমাদের কাজ। না রক্ত ম্যানেজ করা আমাদের কাজ না, মানুষদের সচেতন করাই আমাদের কাজ। সচেতন না করলে বছরে ৯ লক্ষ ব্যাগ কেমন করে ম্যানেজ করবেন? আর ম্যানেজই যদি করতে চান তবে অনুমতিক্রমে ব্লাড ব্যাংক দিয়ে দিন। টাকাও কামাতে পারবেন আবার আপনার রক্ত ম্যানেজ করাও হল।

বিবেক কে জাগ্রত করুন রোগিরদের অন্ধকারে না রেখে আলোতে নিয়ে আসুন। রক্তের রিকুয়েস্ট আসলে বিস্তারিত জানুন, তাদের মাঝে আছে কি না শুনুন, তারা রক্ত নিয়ে সচেতন কি না দেখুন তারপর তাদের পাশাপাশি খুঁজুন।

আসুন জাগ্রত করি বিবেক_
অন্যকে সচেতন করার আগে আসুন নিজেদের সচেতন করি।

আমাদের কিছু কথা…

সংগঠন একটি সামাজিক প্রক্রিয়া। যেখানে একদল মানুষ একটি সাংগাঠনিক কাঠামোর অন্তভুক্ত হয়ে নিদিষ্ট কিছু লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন  সর্বদা নিরন্তন। মানবিক আবেদন এর ব্যাতিক্রম নয়।মানবিক আবেদন ও  একটি অলাভ জনক মানবসেবা ও মানব উন্নয়ন মূলক স্বেচ্ছাসেবী সংগঠন। মানুষ ও মানবতার সেবায় অঙ্গীকারবদ্ধ।

বাংলাদেশ ইনফরমেশন…

আমাদের অনুসরণ করুন…